Wellcome to National Portal
বাংলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ জানুয়ারি ২০২১

বাংলা একাডেমি প্রাঙ্গণে রাবেয়া খাতুনের প্রতি শ্রদ্ধা নিবেদন


প্রকাশন তারিখ : 2021-01-04
রাবেয়া খাতুনের প্রয়াণে বাংলা একাডেমির শোকবাণী
 
প্রখ্যাত কথাসাহিত্যিক, বাংলা একাডেমির ফেলো রাবেয়া খাতুন ৩রা জানুয়ারি ২০২১ প্রয়াত হয়েছেন। 
রাবেয়া খাতুন বাংলাদেশের কথাসাহিত্যে এক অনন্য নাম। তাঁর গল্প ও উপন্যাসে এদেশের গ্রাম—শহরের প্রান্তিক মানুষের সংগ্রামী জীবনগাথা ভাস্বর হয়েছে অনুপম দক্ষতায়। মায়াময় ভাষায়, সহজ কিন্তু গভীর শৈলীতে তিনি তাঁর সাহিত্যকর্মে মাটি ও মানুষের মুখ অঙ্কন করেছেন। পাশাপাশি ভ্রমণসাহিত্য, শিশু—কিশোর রচনা এবং নাট্যসাহিত্যেও তাঁর অবদান অসামান্য। 
রাবেয়া খাতুন ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বাংলা একাডেমি প্রাঙ্গণে শিল্পী—সাহিত্যিকদের প্রতিবাদী সভা—সমাবেশে উপস্থিত হয়ে মুক্তিসংগ্রামে তাঁর বলিষ্ঠ ভূমিকা পালন করেছেন। বাংলা একাডেমির কার্যনির্বাহী পরিষদের প্রাক্তন সদস্য হিসেবেও তিনি একাডেমির সঙ্গে নিবিড়ভাবে যুক্ত ছিলেন। 
বাংলা একাডেমি রাবেয়া খাতুনের প্রয়াণে গভীর শোক প্রকাশ করছে এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি জ্ঞাপন করছে আন্তরিক সমবেদনা।
 
 
হাবীবুল্লাহ সিরাজী 
মহাপরিচালক  
 
বাংলা একাডেমি প্রাঙ্গণে রাবেয়া খাতুনের প্রতি শ্রদ্ধা নিবেদন 
আজ ৪ জানুয়ারি ২০২১ সকাল ১১:০০টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের মরদেহ শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হয়। বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান, মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর নেতৃত্বে বাংলা একাডেমি পরিবার পুষ্পস্তবক অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। 
দুপুর ১:০০টা পর্যন্ত একাডেমির প্রাঙ্গণে রাবেয়া খাতুনের মরদেহে শ্রদ্ধা নিবেদনে অংশ নেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, অসীম কুমার উকিল, এডভোকেট আফজাল হোসেন ও শামছুন্নাহার চাঁপার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ, জাতীয় কবিতা পরিষদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ গণসংগীত পরিষদ, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, নাট্যজন- রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, কবি নাসির আহমেদ, চলচ্চিত্রকার জাঁ নেসার ওসমান, শংকর সাঁওজাল, সিরু বাঙালি, কবি আসলাম সানী, কবি আমিনুর রহমান সুলতান, কবি পিয়াস মজিদ, শিশুসাহিত্যিকÑআমীরুল ইসলাম, আনজীর লিটন, আলী ইমাম, রহীম শাহ, মানজার চৌধুরী সুইট, প্রকাশক-ফরিদ আহমেদ, মাজহারুল ইসলাম, শ্যামল পাল, কামরুজ্জামান কাজল, আফজাল হোসেন, শওকত হোসেন লিটু প্রমুখ। 
 
অপরেশ কুমার ব্যানার্জী 
পরিচালক 
জনসংযোগ তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগ 

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon