Wellcome to National Portal
বাংলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st August ২০২৪

অভিধান ও বিশ্বকোষ

 

 

উপবিভাগের পরিচিতি (অভিধান ও বিশ্বকোষ উপবিভাগ)

বাঙালি জাতিসত্তা ও বুদ্ধিবৃত্তিক উৎকর্ষের প্রতীক প্রতিষ্ঠান বাংলা একাডেমি। ১৯৫৫ সালের ২৬শে নভেম্বর নবনির্বাচিত যুক্তফ্রন্ট সরকার বাংলা একাডেমি প্রতিষ্ঠার জন্য আয়োজক সমিতি (Preparatory Committee) গঠন করে। প্রথমে জহিরুল ইসলাম ও পরে সাহিত্যিক ও সরকারি কর্মকর্তা মোহম্মদ বরকতুল্লাহকে স্পেশাল অফিসার পদে নিযুক্ত করা হয়। প্রতিষ্ঠাকালীন গবেষণা, অনুবাদ, সংকলন ও প্রকাশনা এবং সংস্কৃতি এই চারটি বিভাগ নিয়ে যাত্রা শুরু করে। ১০৫৭ সালের ৩রা এপ্রিল পূর্ব পাকিস্তান আইন পরিষদে ‘দি বেঙ্গলি একাডেমী অ্যাক্ট ১৯৫৭’ পাশ হওয়ার পর ১৯৫৭ সালের ১৮ই মে তারিখে অনুষ্ঠিত ১০ম সভায় আয়োজক সমিতি বিভাগসমূহকে পুনর্বিন্যস্ত করে ৬টি বিভাগ  (গবেষণা; অনুবাদ; সংকলন; প্রকাশন ও বিক্রয়; সংস্কৃতি এবং গ্রন্থাগার বিভাগ) গঠন করেন।

 

বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পর ১৯৭২ সালের ১৭ই মে বাংলাদেশের রাষ্ট্রপতি ‘দি বাংলা একাডেমী অর্ডার, ১৯৭২’ জারি করেন। এই আদেশে ‘কেন্দ্রীয় বাঙলা উন্নয়ন বোর্ড’ বাংলা একাডেমির সঙ্গে সমন্বিত হয় এবং কাউন্সিলের নাম পরিবর্তন করে ‘কার্যনির্বাহী পরিষদ’ করা হয়। এই আদেশে বাংলা একাডেমির বিভাগসমূহকে পুনর্বিন্যস্ত করে মোট ৭টি বিভাগ (গবেষণা ও সংকলন; অনুবাদ; সংস্কৃতি, প্রাতিষ্ঠানিক; প্রকাশন, বিক্রয় ও প্রেস; পাঠ্যপুস্তক এবং ফোকলোর বিভাগ) গঠন করা হয়। ১৯৭২ সালের ১৭ই মে থেকে ১৯৮৩ সালের ২৫শে মে সময়ের মধ্যে এই ৭টি বিভাগের সঙ্গে আরও নতুন ৩টি বিভাগ (সংকলন; গ্রন্থাগার এবং অর্থ ও পরিকল্পনা বিভাগ) যুক্ত হয়ে মোট ১০টি বিভাগ হয়।

 

২০১৩ সালের ২২শে সেপ্টেম্বর জাতীয় সংসদে বাংলা একাডেমির নতুন আইন পাশ হয়। এ আইনে ৮টি বিভাগে (গবেষণা, সংকলন এবং অভিধান ও বিশ্বকোষ; অনুবাদ, পাঠ্যপুস্তক ও আন্তর্জাতিক সংযোগ; জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ; বিক্রয়, বিপণন ও পুনর্মুদ্রণ; সংস্কৃতি, পত্রিকা ও মিলনায়তন; গ্রন্থাগার; ফোকলোর, জাদুঘর ও মহাফেজখানা এবং প্রশাসন, মানবসম্পদ উন্নয়ন ও পরিকল্পনা বিভাগ) পুনর্বিন্যস্ত হয়ে একাডেমির যাবতীয় কর্ম সম্পাদিত হবে মর্মে উল্লিখিত হয়েছে। এ ধারাবাহিকতায় একটি গুরুত্বপূর্ণ বিভাগ হলো গবেষণা, সংকলন এবং অভিধান ও বিশ্বকোষ বিভাগ। আর এ বিভাগের অধিভুক্ত হলো অভিধান ও বিশ্বকোষ উপবিভাগ। প্রতিষ্ঠার জন্মলগ্ন থেকেই এ উপবিভাগ অভিধান এবং কোষগ্রন্থ প্রণয়ন ও প্রকাশসহ বাংলা ভাষা-সাহিত্য-সংস্কৃতির বিবিধ মননশীল ও সৃজনশীল গ্রন্থ প্রকাশ করে আসছে।

 

বাংলা একাডেমি সূচনালগ্ন থেকেই অভিধান রচনায় মনোনিবেশ করে এবং এই কাজে ব্রতী হয়েছিলেন স্বয়ং ড. মুহম্মদ শহীদুল্লাহ্। তাঁর সম্পাদনায় ১৯৬৫ সালে প্রকাশিত হয় পূর্ব পাকিস্তানী আঞ্চলিক ভাষার অভিধান (পরবর্তীকালে বাংলাদেশের আঞ্চলিক ভাষার অভিধান)। দ্বিতীয় পর্যায়ে আরেকজন বিখ্যাত পণ্ডিত ড. মুহম্মদ এনামুল হক ১৯৭৪ সালে প্রণয়নের সূত্রপাত করেন বাংলা একাডেমী ব্যবহারিক বাংলা অভিধান-এর। এই অভিধানটি প্রকাশিত হয় ১৯৮৪ সালে অধ্যাপক শিবপ্রসন্ন লাহিড়ীর সম্পাদনায়। অভিধান প্রণয়নের এই সুপরিকল্পিত উদ্যোগের ধারাবাহিকতায় কিছুকালের মধ্যেই বাংলা একাডেমি একগুচ্ছ অভিধান প্রণয়ন ও প্রকাশনার কাজ সম্পন্ন করে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো Bangla Academy English-Bangla Dictionary (1993); Bangla Academy Bengali-English Dictionary (1994); বাংলা একাডেমী বাংলা বানান অভিধান (১৯৯৪); বাংলা একাডেমী বাংলা উচ্চারণ অভিধান (১৯৯০); যথাশব্দ (১৯৭৪); বাংলা একাডেমী ছোটদের অভিধান (১৯৮৩) প্রভৃতি।

 

বর্তমান শতকের প্রথম দশকের শেষদিকে বাংলা একাডেমি অভিধানধর্মী আরও সুবৃহৎ এবং পরিশ্রমসাধ্য কর্মে আত্মনিয়োগ করে। ২০১১ সালে বাংলাদেশের বিশিষ্ট ভাষাবিজ্ঞানী অধ্যাপক রফিকুল ইসলাম এবং পশ্চিমবঙ্গের প্রখ্যাত পণ্ডিত ও ভাষাবিজ্ঞানী পবিত্র সরকারের সহায়তায় বাংলা একাডেমী প্রমিত বাংলা ভাষার ব্যাকরণ (দুই খণ্ডে) প্রকাশ করে। এই প্রকাশনার পরপরই ২০১৪ সালে ড. গোলাম মুরশিদের সম্পাদনায় বাংলা একাডেমি তিন খণ্ডে প্রকাশ করেছে বাংলা একাডেমি বিবর্তনমূলক বাংলা অভিধান।  এ ধারাবাহিকতায় নবতর সংযোজন জামিল চৌধুরী সম্পাদিত বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান (২০১৬)। উল্লিখিত পরম্পরা অনুসারে প্রত্যাশিত নতুন নতুন উদ্যোগ ও কর্মকাণ্ডের মাধ্যমে অভিধান ও বিশ্বকোষ উপবিভাগ ক্রমশ কাজ করে চলেছে। অভিধান ও বিশ্বকোষ উপবিভাগ থেকে সাম্প্রতিক সময়ে প্রকাশিত উল্লেখযোগ্য গ্রন্থসমূহ নিম্নরূপ :

 

১. বাংলা ভাষায় ব্যবহৃত আরবি ফারসি উর্দু শব্দের অভিধান (পরিমার্জিত ও পরিবর্ধিত সংস্করণ)

২. প্রতিবন্ধিতা শব্দকোষ

৩. শিক্ষা পরিভাষা

৪. ফোকলোর উপকরণে ব্যবহৃত আঞ্চলিক শব্দের অভিধান প্রভৃতি।

 

 

উপবিভাগের কার্যাবলি (অভিধান ও বিশ্বকোষ উপবিভাগ)

গবেষণা, সংকলন এবং অভিধান ও বিশ্বকোষ বিভাগের আওতাধীন অভিধান ও বিশ্বকোষ উপবিভাগের কার্যাবলি নিম্নরূপ :

১. বাংলা ভাষার প্রামাণ্য অভিধান এবং বাংলা ভাষা-সাহিত্য-সংস্কৃতিসহ বিবিধ বিষয়ের পরিভাষাকোষ প্রণয়ন ও হালনাগাদকরণ;

২. বাংলা ভাষার ব্যাকরণ ও বিশ্বকোষ প্রণয়ন;

৩. প্রমিত বাংলা বানানের নিয়ম প্রণয়ন ও হালনাগাদকরণ;

৪. বাংলা ভাষা-সাহিত্য-সংস্কৃতির উৎকর্ষ সাধনে বিদ্বজ্জনের অংশগ্রহণে সেমিনার ও কর্মশালার আয়োজন;

৫. বাংলা ভাষা ও বানানবিষয়ক বিবিধ প্রশ্নমালার ব্যাকরণিক এবং ভাষাবৈজ্ঞানিক সমাধান প্রদান;

৬. বাংলা ভাষা-সাহিত্য-সংস্কৃতির বিবিধ মননশীল ও সৃজনশীল গ্রন্থ প্রকাশ।

 

বিভাগ, উপবিভাগ ও দপ্তরের ফোকালপয়েন্ট কর্মকর্তার নাম, মোবাইল ও ইমেইল

নাম : রাজীব কুমার সাহা, সহকারী সম্পাদক, অভিধান ও বিশ্বকোষ উপবিভাগ, বাংলা একাডেমি।

ফোন নম্বর : 01720-549312

ইমেইল : lexicography55@gmail.com