Wellcome to National Portal
বাংলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ জানুয়ারি ২০২২

বাংলা একাডেমির সাধারণ পরিষদের ৪৪তম বার্ষিক সভা ২০২১


প্রকাশন তারিখ : 2021-12-24
বাংলা একাডেমির সাধারণ পরিষদের ৪৪তম বার্ষিক সভা আজ ৯ই পৌষ ১৪২৮/২৪শে ডিসেম্বর ২০২১ শুক্রবার বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। জাতীয় সংগীত পরিবেশনের সঙ্গে জাতীয় পতাকা ও বাংলা একাডেমির পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সভার কার্যক্রম শুরু হয়। এরপর ছিল পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ। দেশের বিভিন্ন ক্ষেত্রের প্রয়াত গুণী ব্যক্তিদের স্মরণে শোকপ্রস্তাব পাঠ ও তাঁদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। সভায় বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের প্রয়াণে শোক প্রকাশ করে এবং তাঁর প্রতি সম্মান জ্ঞাপন করে নির্ধারিত সভাপতির আসন শূন্য রাখা হয়। ৪৪তম বার্ষিক সাধারণ সভায় উপস্থিত ফেলো ও সদস্যদের মধ্য থেকে উক্ত সভার সভাপতি হিসেবে বাংলা একাডেমির ফেলো নাট্যজন রামেন্দু মজুমদারের নাম প্রস্তাব এবং সবার সম্মতিক্রমে অনুমোদন করা হয়।
 
সভায় বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা ২০২০-২০২১ অর্থবছরের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন এবং একাডেমির সচিব এ. এইচ. এম. লোকমান ২০২১-২০২২ অর্থবছরের বাজেট অবহিত করেন। একাডেমির সদস্যবৃন্দ বার্ষিক প্রতিবেদন ও বাজেট সম্পর্কে সাধারণ আলোচনায় অংশ নেন। মহাপরিচালক সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং উত্থাপিত প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বক্তব্য প্রদান করেন। সভায় ২৬শে ডিসেম্বর ২০২০ তারিখে অনুষ্ঠিত ৪৩তম বার্ষিক সাধারণ সভার কার্যবিবরণী সারাদেশ থেকে আগত একাডেমির ফেলো, জীবনসদস্য ও সদস্যদের সম্মতিক্রমে অনুমোদন ঘোষণা করেন বার্ষিক সাধারণ সভা ২০২১-এর সভাপতি রামেন্দু মজুমদার।  
 
সভায় দেশের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ৭ জন বিশিষ্ট ব্যক্তিকে বাংলা একাডেমি সাম্মানিক ফেলোশিপ ২০২১ এবং বাংলা একাডেমি পরিচালিত মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার (দ্বি-বার্ষিক পুরস্কার)-২০২১, সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার-২০২১, মযহারুল ইসলাম কবিতা পুরস্কার (দ্বি-বার্ষিক পুরস্কার)-২০২১, অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার-২০২১, সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার-২০২১ এবং হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার (দ্বি-বার্ষিক পুরস্কার)-২০২১ প্রদান করা হয়।  
 
বাংলা একাডেমি সম্মানসূচক ফেলোশিপ ২০২১’প্রাপ্তরা হচ্ছেন : ১. মতিয়া চৌধুরী (মুক্তিযুদ্ধ), ২. আজিজুর রহমান আজিজ (সাহিত্য), ৩. ভ্যালোরি এ টেইলর (চিকিৎসা, সমাজসেবা), ৪. ওস্তাদ আজিজুল ইসলাম (শিল্পকলা, যন্ত্রসংগীত), ৫. শেখ সাদী খান (শিল্পকলা, সংগীত) ৬. ম. হামিদ (সংস্কৃতি, নাটক) এবং ৭. গোলাম কুদ্দুছ (সংস্কৃতি সংগঠক)।  
 
পক্ষী-বিশারদ ইনাম আল হক মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার-২০২১; ইতিহাসবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার-২০২১; সুকুমার বড়ুয়া মযহারুল ইসলাম কবিতা পুরস্কার-২০২১; নাট্যজন ফেরদৌসী মজুমদার অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার-২০২১; ড. তসিকুল ইসলাম রাজা সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার-২০২১ এবং সৌমিত্র চক্রবর্তী করোনা বৃত্তান্ত বইয়ের জন্য হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান লেখক পুরস্কার ২০২১-এ ভূষিত হয়েছেন।  
 
মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার-এর অর্থমূল্য এক লক্ষ টাকা; সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার- এর অর্থমূল্য এক লক্ষ টাকা; মযহারুল ইসলাম কবিতা পুরস্কার-এর অর্থমূল্য এক লক্ষ টাকা; অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার- এর অর্থমূল্য এক লক্ষ টাকা; সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার- এর অর্থমূল্য পঞ্চাশ হাজার টাকা; হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান লেখক পুরস্কার ২০২১-এর অর্থমূল্য ত্রিশ হাজার টাকা।  
 
পুরস্কার ও ফেলোশিপপ্রাপ্ত গুণীজণদের হাতে পুরস্কারের অর্থমূল্য, সম্মাননাপত্র, সম্মাননা-স্মারক ও ফুলেল শুভেচ্ছা তুলে দেন অনুষ্ঠানের সভাপতি রামেন্দু মজুমদার এবং বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।
 
বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করে কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, বৈশ্বিক মহামারি করোনার আগ্রাসনের মধ্যেও বাংলা একাডেমি সাম্প্রতিক সময়ে গুরুত্বপূর্ণ নানা গবেষণাকর্ম, সাংস্কৃতিক কর্মসূচি এবং সুদূরপ্রসারী উন্নয়ন কর্মকা- পরিচালনা করে আসছে। মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলা একাডেমি বাঙালি জাতিসত্তা ও বুদ্ধিবৃত্তিক উৎকর্ষের প্রতীক-প্রতিষ্ঠানের দায়িত্ব ও কর্তব্য পালনে অঙ্গীকারাবদ্ধ। 
 
সভাপতির বক্তব্যে রামেন্দু মজুমদার বলেন, বাঙালির প্রাণের প্রতিষ্ঠান বাংলা একাডেমিকে ঘিরে বাংলাদেশের মানুষের প্রত্যাশার 
অন্ত নেই। এই প্রত্যাশা পূরণে বাংলা একাডেমি নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছে। 
 
 
‘বিদ্রোহী’ কবিতার জন্মশতবর্ষ স্মারক উদ্বোধন 
আজ বিকেল ৩:০০টায় বাংলা একাডেমির নজরুল মঞ্চে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত ‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষ পূর্তিতে বাংলা একাডেমি নির্মিত স্মারক ভাস্কর্যের শুভ উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। এ সময় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আবুল মনসুর, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, ভাস্কর্যের ভাস্কর জাহানারা পারভীন, বাংলা একাডেমির ফেলো, জীবনসদস্য, সদস্য এবং একাডেমির কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।   
 
 
সমীর কুমার সরকার  
পরিচালক (চলতি দায়িত্ব)

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon