Wellcome to National Portal
বাংলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১st জুলাই ২০২২

জেলা সাহিত্যমেলা ২০২২-চুয়াডাঙ্গা


প্রকাশন তারিখ : 2022-06-30

বাংলা একাডেমি জেলা পর্যায়ের সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশের প্রতিটি জেলায় সাহিত্যমেলা আয়োজনের উদ্যোগ গ্রহণ করেছে। আগামী ১৮-১৯শে আষাঢ় ১৪২৯/২-৩রা জুলাই ২০২২ চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় চুয়াডাঙ্গাস্থ সাহিদ প্যালেসের ৪র্থ তলায় বাংলা একাডেমি আয়োজিত দুই দিনব্যাপী ‘জেলা সাহিত্যমেলা’ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আবুল মনসুর। উদ্বোধন করবেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক মোঃ হামিদুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়াদ্দর্ার টোটন। সূচনা বক্তব্য প্রদান করবেন বাংলা একাডেমির পরিচালক ড. হাসান কবীর। ধন্যবাদ জ্ঞাপন করবেন একাডেমির উপপরিচালক ড. সাইমন জাকারিয়া। সভাপতিত্ব করবেন চুয়াডাঙ্গা জেলার জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। 
প্রবন্ধপাঠ ও আলোচনা 
সকাল ১১:৩০টায় চুয়াডাঙ্গা জেলার সাহিত্য-সংস্কৃতি, চুয়াডাঙ্গা জেলার কবিতা ও ছড়া এবং চুয়াডাঙ্গা জেলার কথাসাহিত্য নাটক, প্রবন্ধ ও অন্যান্য শীর্ষক প্রবন্ধ উপস্থাপিত হবে এবং পঠিত প্রবন্ধ নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। 
সাহিত্যপাঠ 
দুপুর ২:০০টা থেকে অনুষ্ঠিত হবে কবিকণ্ঠে কবিতাপাঠ, কথাসাহিত্যিকদের ছোটগল্প ও উপন্যাস থেকে পাঠ এবং নাট্যকারদের নাটক থেকে পাঠ।  
সাংস্কৃতিক অনুষ্ঠান : বিকেল ৫:০০টায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।  
দ্বিতীয় দিনের অনুষ্ঠান-৩রা জুলাই ২০২২ রবিবার 
লেখক কর্মশালা
সকাল ১০:০০টায় সাহিত্যমেলার অংশ হিসেবে আয়োজিতব্য লেখক কর্মশালায় সূচনা বক্তব্য প্রদান করবেন বাংলা একাডেমির সচিব এ. এইচ. এম. লোকমান। কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন, মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, উপপরিচালক ড. সাইমন জাকারিয়া এবং উপপরিচালক ফারহান ইশরাক। 
সাংস্কৃতিক অনুষ্ঠান : বিকেল ৫:০০টায় অনুষ্ঠিত হবে সমাপনী সাংস্কৃতিক অনুষ্ঠান। 

 

মোহাম্মদ আকবর হোসেন  
উপপরিচালক (চলতি দায়িত্ব)