বাংলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ জুন ২০২২

কবি চন্দ্রাবতী স্মরণে আলোচনা


প্রকাশন তারিখ : 2022-06-01
কবি চন্দ্রাবতী স্মরণে বাংলা একাডেমি আজ ১৮ই জ্যৈষ্ঠ ১৪২৯/১লা জুন ২০২২ বুধবার বিকেল ৩:০০টায় অনলাইনে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে সূচনা বক্তব্য প্রদান করেন একাডেমির সচিব 
এ. এইচ. এম. লোকমান। আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ, ড. আমিনুর রহমান সুলতান এবং কবি মতিন রায়হান। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিহা পারভীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। ধন্যবাদ জ্ঞাপন করেন একাডেমির পরিচালক (চলতি দায়িত্ব) নূরুন্নাহার খানম। সঞ্চালনা করেন একাডেমির কর্মকর্তা ড. মাহবুবা রহমান।   
 
আলোচকবৃন্দ বলেন, কবি চন্দ্রাবতী বাংলা কবিতার ইতিহাসে এক অনন্য নাম। বাঙালি নারী সাহিত্যচর্চায় সুঅতীতকাল থেকে কতটা নিমগ্ন ছিল, চন্দ্রাবতীর উত্থান ও বিকাশ তার প্রমাণ। প্রতিকূল পরিবেশ ও প্রতিবেশ অগ্রাহ্য করে  বাংলার ভাটি অঞ্চলে নীরবে—নিভৃতে চন্দ্রাবতী উজানের কাব্যকথা বয়ান করে গেছেন। বক্তারা বলেন, বাঙালি নারী এখনও সমাজে ও সাহিত্যক্ষেত্রে যেসব বৈরিতার মুখোমুখি হচ্ছে তা মোকাবেলায় কবি চন্দ্রাবতীর জীবন ও সৃষ্টি আমাদের অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করতে পারে। একই সঙ্গে আমাদের সাহিত্যের উৎসমুখের সামগ্রিকতা অনুধাবনে চন্দ্রাবতীর সাহিত্যকর্ম নিয়ে বিস্তৃত পরিসরে গবেষণার প্রয়োজন রয়েছে।  
 
 
 
মোহাম্মদ আকবর হোসেন  
উপপরিচালক (চলতি দায়িত্ব)

Share with :

Facebook Facebook